পুষ্টিগুনে ভরপুর খেজুরের উপকারীতা ।। banglajournal24.com

admin

জহিরুল ইসলাম সুমন :: খেজুরে রয়েছে প্রচুর ভিটামিন, খনিজ, ক্যালসিয়াম ও পটাশিয়া। খেজুরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়।

২. ফাইবারও মিলবে খেজুরে। তাই এই ফল ডায়েটে রাখতে পারেন নিশ্চিন্তে।

৩. প্রতিটি খেজুরে রয়েছে ২০ থেকে ২৫ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম, যা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

৪. রক্তস্বল্পতায় ভোগা রোগীরা প্রতিদিন খেজুর খেতে পারেন। একজন সুস্থ মানুষের শরীরে যতটুকু আয়রন প্রয়োজন, তার প্রায় ১১ ভাগ পূরণ করে খেজুর।

৫. যারা চিনি খান না তারা খেজুর খেতে পারেন। চিনির বিকল্প খেজুরের রস ও গুড়।

৬. কোষ্ঠকাঠিন্যের সমস্যায় রাতে পানিতে খেজুর ভিজিয়ে রাখুন। পর দিন সকালে খেজুর ভেজানো পানি পান করুন। দূর হবে কোষ্ঠকাঠিন্য।

৭. খেজুরে থাকা নানা খনিজ হৃদস্পন্দনের হার ঠিক রাখতে সাহায্য করে।

খেজুর সুস্বাদু আর বেশ পরিচিত একটি ফল, যা ফ্রুকটোজ ও গ্লাইসেমিক সমৃদ্ধ। এটি রক্তে শর্করার পরিমাণ বাড়ায়। খেজুর ফলকে চিনির বিকল্প হিসেবে ধরা হয়ে থাকে। খেজুরের পুষ্টি উপাদান সম্পর্কে বলা হয় চারটি বা ৩০ গ্রাম পরিমাণ খেজুরে আছে ৯০ ক্যালোরি, এক গ্রাম প্রোটিন, ১৩ মিলি গ্রাম ক্যালসিয়াম, ২.৮ গ্রাম ফাইবার এবং আরও অন্যান্য পুষ্টি উপাদান। খেজুর শক্তির একটি ভালো উৎস। তাই খেজুর খাওয়ার সঙ্গে সঙ্গেই শরীরের ক্লান্তিভাব দূর হয়। আছে প্রচুর ভিটামিন বি, যা ভিটামিন বিসিক্স মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সহায়ক।

লেখক :: জহিরুল ইসলাম সুমন

https://www.facebook.com/banglajournal2041/
Next Post

ফ্রি ইফতার বাজার ! ব্যাতিক্রমী উদ্যোগ নিল তিতুমীর কলেজের ছাত্রলীগ কর্মী শা্হাবুদ্দিন হাওলাদার ।

নিজস্ব প্রতিবেদক :: করোনা ভাইরাসের কারনে যখন সবাই ঘরে বন্দি তখন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সাধারণ জনগনের পাশে দৃঢ় মনোবল নিয়ে কাজ করে যাচ্ছে বাংলাদেশ ছাত্রলীগ পরিবার। যার সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ ছাত্রলীগের শীর্ষ নেতৃত্ব আল-নাহিয়ান খান জয় এবং লেখক ভট্টাচার্য। ইতিমধ্যে বাংলাদেশ ছাত্রলীগ বিভিন্ন ভাবে দেশের সকল […]