এবার কৃষকের ধান কেটে দিল ছাত্রলীগ সভাপতি জয় ও সাধারণ সম্পাদক লেখক

admin

বিশেষ প্রতিনিধি :: করোনাভাইরাস সংকটের মধ্যে ধান তোলায় বিপাকে পড়া কৃষকের সহযোগী হয়ে মাঠে নেমেছে ছাত্রলীগ। বিভিন্ন জেলায় দলবেঁধে ঐতিহ্যবাহী ছাত্র সংগঠনটির নেকাতর্মীরা ধান কেটে কৃষকের ঘরে তুলে দিচ্ছেন।

করোনাভাইরাস অতি সংক্রামক হওয়ার কারণে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে চলছে সরকার ঘোষিত ছুটি। আর এপ্রিল থেকে মে মাস হলো বোরো ধান তোলার সময়। দেশে খাদ্যের বড় জোগান আসে এই বোরো ধান থেকে। কিন্তু শ্রমিক সংকটের কারণে ধান কাটতে বিপাকে পড়েছেন কৃষকরা।

এই অবস্থায় আজ বৃহস্পতিবার ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য নেতাকর্মীদের উৎসাহ দিতে কাস্তে হাতে নেমে পড়েন অসহায় কৃষকদের ধান কাটতে।

জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে মঙ্গলবার থেকে জমিতে থাকা কৃষকের পাকা ধান কেটে দিচ্ছেন বিভিন্ন জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা।

শ্রমিকবেশে কাজ করার অভিজ্ঞতা ছাত্রলীগের জন্য নতুন কিছু নয় বলে মনে করেন দেশের প্রাচীন ও বৃহৎ ছাত্র সংগঠনটির কেন্দ্রীয় নেতারা।

এ বিষয়ে ছাত্রলীগ নেতারা বলেন, ‘কাস্তে হাতে ধান কাটছে ছাত্রলীগ, মাথায় বয়ে নিয়ে তুলে দিচ্ছেন কৃষকের ঘরে। আগের কথা বাদই দিলাম, এমন চিত্র আমরা গতবছরও দেখেছি। আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা থেকে শুরু করে বিশিষ্টজনরাও এজন্য ছাত্রলীগের প্রশংসা করেছেন।’

‘দুর্দিনে ছাত্রলীগ মানুষের পাশেই থাকে। এটাই ছাত্রলীগের বিশেষ বৈশিষ্ট্য। এবারও করোনাভাইরাসের ভয়াবহ মহামারীতে বিপদে সবার আগে আমরা সব মানুষের পাশে দিনরাত আছি আর থাকব।’

সমতলের চেয়ে হাওরাঞ্চলে আগে ধান কাটা শুরু হয়। এরইমধ্যে সেখানে বোরো ধান পেকে জমিতে লুটিয়ে পড়ে নষ্টের উপক্রম হয়েছে। ধান কাটতে শ্রমিক সংকটের সঙ্গে যুক্ত হয়েছে ভারত থেকে নেমে আসা ঢলের আশংকা।

এদিকে করোনাভাইরাসে সৃষ্ট সংকটের কারণে কৃষক সঠিক সময়ে ধান ঘরে তুলতে না পারলে দেশে খাদ্য সংকট হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। সঠিক সময়ে ধান ঘরে তুলতে কৃষককে নগদ টাকার প্রণোদনা দিতে সরকারকে পরামর্শও দিয়েছেন পিকেএসএফের চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমেদ।

গত কয়েকদিন ধরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে বারবার কৃষকদের পাশে দাঁড়াতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

Next Post

আর্তমানবতার সেবায় সিহাব রহমান ।। banglajournal24.com

নিজস্ব প্রতিবেদক :: বিশ্বজুড়ে মহামারী আকার ধারণ করা নোবেল করোনা ভাইরাস সতর্কতায় সাধারণ লোকজনকে সচেতন করে তোলার লক্ষ্যে ব্যক্তিগত উদ্যোগে গত ২২ দিন যাবত ঢাকা শহরেরবিভিন্ন জায়গায় অবিরামভাবে কাজ করছেন প্রচারবিমুখ সিহাব রহমান।নিন্ম আয়ের গরীব দুঃখী মেহনতি মানুষ “করোনা ভাইরাস” জনিত পরিস্থিতির কারণে কর্মহীন। ঢাকাতে বসবাসরত বাসিন্দাদের তালিকা করে সুষ্ঠু […]

You May Like