উহানের ল্যাবরেটরি থেকে করোনা ভাইরাস লিক-দাবি করছে আমেরিকা,জার্মানি ও ফ্রান্স!

admin

আন্তর্জাতিক ডেস্ক :: উহানের ল্যাবরেটরি থেকে ভাইরাস লিক হয়ে গিয়েছে বলে দাবি করছে আমেরিকা। জার্মানি, ফ্রান্সের মত দেশও একই অভিযোগ করেছে। এবার সেই বিষয়ে মুখ খুলল খোদ ওই ল্যাবরেটরির কর্তা।

চিনের উহান শহরের ‘উহান ন্যাশনাল বায়োসেফটি ল্যাব’-এর ডিরেক্টর ইউয়ান ঝিমিং জানিয়েছেন যে ওই ল্যাব থেকে ভাইরাস কোনোভাবএই ছড়াতে পারে না। চিনের এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দিতে গিয়ে একথা জানিয়েছেন তিনি।

করোনা মহামারী নিয়ে ক্রমেই চাপ বাড়ছে চিনের উপর। বিষয়টি নিয়ে আমেরিকা তদন্ত করছে, এমন সংবাদ প্রকাশের দু’দিন পর এবার আন্তর্জাতিক তদন্ত দাবি করেছে অস্ট্রেলিয়া। দেশটির মতে, করোনাভাইরাস কোথা থেকে শুরু হল এবং এটি কীভাবে ছড়াল এর স্বাধীন তদন্ত হওয়া প্রয়োজন।

তিনি বলেন, ”এই ল্যাব থেকে ভাইরাসটির সূত্রপাত একেবারেই অসম্ভব। আমাদের কোনও স্টাফও আক্রান্ত হয়নি। পুরো ইন্সটিটিউট করোনাভাইরাস সম্পর্কিত বিভিন্ন ক্ষেত্রে গবেষণা চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, আমরা যারা ভাইরাস নিয়ে গবেষণা করছি, আমরা স্পষ্টভাবে জানি কোন ধরনের গবেষণা করছি। একইভাবে আমরা অবগত আছি ইন্সটিটিউটে ভাইরাস এবং স্যাম্পলগুলো কীভাবে ব্যবস্থাপনা করতে হয়।”

ইউয়ান ঝিমিং বলেন, এ নিয়ে কিছু মিডিয়া ইচ্ছাকৃতভাবে মানুষের মধ্যে ভুল তথ্য ছড়াচ্ছে।

২০১৭ সালে চিন উহান শহরে ল্যাব তৈরি করে। যেখানে ইবোলা, সার্সের মতো বিশ্বের সবচেয়ে বিপজ্জনক কিছু ভাইরাস নিয়ে কাজ করার কথা জানায় বেজিং। গবেষকরা দাবি করেন, গবেষণা ল্যাবটি সম্পূর্ণ নিরাপদ। ল্যাবটি উহানের হুনান সামুদ্রিক বাজার থেকে মাত্র ২০ মাইল দূরে অবস্থিত। ভাইরাসে আক্রান্ত প্রথম রোগী ওই বাজারের একজন বিক্রেতা। ভাইরাসটি ছড়িয়ে পড়ার পর গবেষকরা বলে আসছিলেন যে, ভাইরাসটি বন্যপ্রাণী থেকে মানবদেহে এসেছে।

আমেরিকার দাবি, উহানের ওই ল্যাবরেটরি থেকেই লিক হয়ে ছড়িয়ে পড়েছে ভাইরাস। উহানের মাছের বাজারের সঙ্গে ভাইরাসের কোনও সম্পর্ক নেই বলেই মনে করছে বহু বিশেষজ্ঞ। আমেরিকা এই বিষয়ে রীতিমত তদন্ত শুরু করেছে। মার্কিন সচিব মাইক পম্পেও জানিয়েছেন, কীভাবে গোটা বিশ্বে এই ভাইরাস ছড়িয়ে পড়ল তার নিখুঁত তদন্ত করবে আমেরিকা।

Next Post

এবার করোনায় আক্রান্ত ১০ মাসের শিশু ।। Bangla Journal 24.com

চট্টগ্রামের ফৌজদারহাটে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি) হাসপাতালে কোভিড-১৯ রোগ শনাক্তকরণ পরীক্ষায় চট্টগ্রামের ১০ মাস বয়সী এক শিশুর শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। মঙ্গলবার রাতে ১৪০ জনের নমুনা পরীক্ষা শেষ হওয়ার পর শিশুটি ভাইরাসে সংক্রমিত হয় বলে জানা যায়। নমুনা পরীক্ষায় বান্দরবানের এক নারীসহ আরও তিনজনের শরীরে করোনাভাইরাস […]